অনেকে কোন বিষয় গ্রহন করা বা মানার ক্ষেত্রে শুধুমাত্র কুরআন শরীফ কিংবা বুখারী শরীফ অথবা ছিহাহ সিত্তাহ হাদীছ শরীফ-এর কিতাবের দলীল তলব করে থাকে। তারা মনে করে থাকে, এসব কিতাবের মধ্যে থাকলে তা গ্রহনযোগ্য; অন্যথায় তা গ্রহনযোগ্য নয়। অথচ শরীয়তের দলীল হলো, কুরআন শরীফ, হাদীছ শরীফ, ইজমা ও ক্বিয়াস। শুধু কুরআন শরীফ ও ছিহাহ সিত্তাহ বা বুখারী শরীফ শরীয়তের দলীল নয়।
কেউ প্রমান করতে সক্ষম হবে না যে, শরীয়তের কোথাও ছিহাহ সিত্তাহ বা বুখারী
শরীফকে অনুসরণ করতে বলা হয়েছে। বরং বলা হয়েছে, কুরআন শরীফ এবং হাদীছ শরীফকে
অনুসরণ করার জন্য। সুতরাং, হাদীছ শরীফ- তা ছিহাহ সিত্তাহ’র হোক অথবা অন্য
কোন কিতাবের হোক তা অবশ্যই অনুসরণীয় ও গ্রহণযোগ্য। কারণ শুধু ছিহাহ
সিত্তাহই হাদীছ শরীফ-এর কিতাব নয়। ছিহাহ সিত্তাহ’র বাইরেও বহু হাদীছ
শরীফ-এর কিতাব রয়েছে।
এ প্রসঙ্গে কিতাবে উল্লেখ আছে যে, হযরত ইমাম নববী রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনুস সালাহ রহমতুল্লাহি আলাইহি, হযরত শাহ আব্দুল আযীয মুহাদ্দিছ দেহলভী রহমতুল্লাহি আলাইহি প্রমুখ বিখ্যাত মুহাদ্দিছ উনারা বলেন যে, ছিহাহ সিত্তাহ ছাড়াও ৫০-এর অধিক ছহীহ বা বিশুদ্ধ হাদীছ শরীফ-এর কিতাব রয়েছে। নিম্নে ছহীহ বুখারী ও ছহীহ মুসলিম শরীফ-এর ন্যায় কতকগুলো ছহীহ হাদীছ শরীফ-এর কিতাবের নাম উল্লেখ করা হলো। যেমন-
(১) ছহীহ ইবনে খুযায়মা,
(২) ছহীহ ইবনে হাব্বান,
(৩) ছহীহ ইবনে উয়ায়না,
(৪) ছহীহ ইবনুস সাকান,
(৫) ছহীহ মুন্তাকা,
(৬) মুখতাসারেজিয়াহ,
(৭) ছহীহ যুরকানী,
(৮) ছহীহ ইসফেহানী,
(৯) ছহীহ ইসমাঈলী,
(১০) মুস্তাদরাক ইবনে হাকিম,
(১১) মুসনাদে ইমাম আ’যম রহমতুল্লাহি আলাইহি,
(১২) মুয়াত্তায়ে ইমাম মালেক রহমতুল্লাহি আলাইহি,
(১৩) মুয়াত্তায়ে ইমাম মুহম্মদ,
(১৪) কিতাবুল আছার,
(১৫) কিতাবুল খিরাজ,
(১৬) কিতাবুল হিজাজ,
(১৭) কিতাবুল আ’মালী,
(১৮) মুসনাদে শাফিয়ী রহমতুল্লাহি আলাইহি,
(১৯) মুসনাদে আবূ ইয়ালী,
(২০) মুসনাদে আব্দুর রাজ্জাক,
(২২) মুসনাদে আব্দ ইবনে হুমায়িদ,
(২৩) মুসনাদে আবূ দাউদ তায়ালাসী,
(২৪) সুনানু দারে কুতনী,
(২৫) সুনানে দারিমী,
(২৬) সুনানে বায়হাক্বী,
(২৭) মা’রিফাতু সুনানে বায়হাক্বী,
(২৮) মা’য়ানিয়ুল আছার-তহাবী,
(২৯) মুশফিক্বিয়ুল আছার-তহাবী,
(৩০) মু’জামুল কবীর-তিবরানী,
(৩১) মু’জামুল আওসাত-তিবরানী,
(৩২) মু’জামুছ ছগীর-তিবরানী,
(৩৩) কিতাবুল ই’তিক্বাদ,
(৩৪) কিতাবুদ্ দোয়া,
(৩৫) মুসনাদে হারিস ইবনে উমামা,
(৩৬) মুসনাদে বাজ্জাজ,
(৩৭) সুনানে আবী মুসলিম,
(৩৮) সুনানে সাঈদ বিন মনছূর,
(৩৯) শরহুস্ সুন্নাহ,
(৪০) শিফা,
(৪১) হুলইয়া,
(৪২) তাহযীবুল আছার,
অতএব, প্রমাণিত হলো যে, ছিহাহ সিত্তাহর বাইরেও বহু ছহীহ হাদীছ শরীফ-এর কিতাব রয়েছে। তাছাড়া ছিহাহ সিত্তাহর সকল হাদীছ শরীফই ছহীহ নয় বরং তাতে দ্বয়ীফ এমনকি মওজূ হাদীছ শরীফও রয়েছে।
http://www.al-ihsan.net
এ প্রসঙ্গে কিতাবে উল্লেখ আছে যে, হযরত ইমাম নববী রহমতুল্লাহি আলাইহি, হযরত ইবনুস সালাহ রহমতুল্লাহি আলাইহি, হযরত শাহ আব্দুল আযীয মুহাদ্দিছ দেহলভী রহমতুল্লাহি আলাইহি প্রমুখ বিখ্যাত মুহাদ্দিছ উনারা বলেন যে, ছিহাহ সিত্তাহ ছাড়াও ৫০-এর অধিক ছহীহ বা বিশুদ্ধ হাদীছ শরীফ-এর কিতাব রয়েছে। নিম্নে ছহীহ বুখারী ও ছহীহ মুসলিম শরীফ-এর ন্যায় কতকগুলো ছহীহ হাদীছ শরীফ-এর কিতাবের নাম উল্লেখ করা হলো। যেমন-
(১) ছহীহ ইবনে খুযায়মা,
(২) ছহীহ ইবনে হাব্বান,
(৩) ছহীহ ইবনে উয়ায়না,
(৪) ছহীহ ইবনুস সাকান,
(৫) ছহীহ মুন্তাকা,
(৬) মুখতাসারেজিয়াহ,
(৭) ছহীহ যুরকানী,
(৮) ছহীহ ইসফেহানী,
(৯) ছহীহ ইসমাঈলী,
(১০) মুস্তাদরাক ইবনে হাকিম,
(১১) মুসনাদে ইমাম আ’যম রহমতুল্লাহি আলাইহি,
(১২) মুয়াত্তায়ে ইমাম মালেক রহমতুল্লাহি আলাইহি,
(১৩) মুয়াত্তায়ে ইমাম মুহম্মদ,
(১৪) কিতাবুল আছার,
(১৫) কিতাবুল খিরাজ,
(১৬) কিতাবুল হিজাজ,
(১৭) কিতাবুল আ’মালী,
(১৮) মুসনাদে শাফিয়ী রহমতুল্লাহি আলাইহি,
(১৯) মুসনাদে আবূ ইয়ালী,
(২০) মুসনাদে আব্দুর রাজ্জাক,
(২২) মুসনাদে আব্দ ইবনে হুমায়িদ,
(২৩) মুসনাদে আবূ দাউদ তায়ালাসী,
(২৪) সুনানু দারে কুতনী,
(২৫) সুনানে দারিমী,
(২৬) সুনানে বায়হাক্বী,
(২৭) মা’রিফাতু সুনানে বায়হাক্বী,
(২৮) মা’য়ানিয়ুল আছার-তহাবী,
(২৯) মুশফিক্বিয়ুল আছার-তহাবী,
(৩০) মু’জামুল কবীর-তিবরানী,
(৩১) মু’জামুল আওসাত-তিবরানী,
(৩২) মু’জামুছ ছগীর-তিবরানী,
(৩৩) কিতাবুল ই’তিক্বাদ,
(৩৪) কিতাবুদ্ দোয়া,
(৩৫) মুসনাদে হারিস ইবনে উমামা,
(৩৬) মুসনাদে বাজ্জাজ,
(৩৭) সুনানে আবী মুসলিম,
(৩৮) সুনানে সাঈদ বিন মনছূর,
(৩৯) শরহুস্ সুন্নাহ,
(৪০) শিফা,
(৪১) হুলইয়া,
(৪২) তাহযীবুল আছার,
অতএব, প্রমাণিত হলো যে, ছিহাহ সিত্তাহর বাইরেও বহু ছহীহ হাদীছ শরীফ-এর কিতাব রয়েছে। তাছাড়া ছিহাহ সিত্তাহর সকল হাদীছ শরীফই ছহীহ নয় বরং তাতে দ্বয়ীফ এমনকি মওজূ হাদীছ শরীফও রয়েছে।
http://www.al-ihsan.net
No comments:
Post a Comment